রবিবার ০৮ সেপ্টেম্বর ২০২৪

সম্পূর্ণ খবর

সিরিজ জুড়ে সাবিত্রী

বিনোদন | Tollywood: ‘বাংলার তাবু’ দামিনী! ধারালো ঊষসী, ‘ছোটলোক’কে বড়লোক বানিয়েছেন ইন্দ্রাণী-প্রিয়াঙ্কা

উপালি মুখোপাধ্যায় | ০৮ নভেম্বর ২০২৩ ১৮ : ৪৩


দামিনী বেণী বসু অপূর্ব। উষসী রায় অনবদ্য। আর কারা সিরিজ ‘ছোটলোক’কে বড়লোক বানাল? লিখছেন উপালি মুখোপাধ্যায়

‘ছোটলোক’ শব্দটা খুব কথ্য। এই শব্দের প্রতিনিধিদের সুখ-দুঃখ, মান-অপমান চট করে কাউকে ছোঁয় না। এই পটভূমিকায় পরিচালক ইন্দ্রনীল রায়চৌধুরীর সিরিজ ‘ছোটলোক’। সিরিজে এদের প্রতিনিধি পুতুল দাস, তার মা-ভাই, ফারুক। যাদের ইচ্ছেমতো ব্যবহার করেছে ‘বড়লোক’ মোহর ভট্টাচার্য। অন্যায় সইতে সইতে কখনও তারা গর্জে ওঠেনি? উঠেছে। কিন্তু তথাকথিত ‘বড়লোক’রা কবে পাত্তা দিয়েছে?

ভদ্দরলোকের অ্যাপার্টমেন্ট...

বাইরে থেকে রুচিশীল, শিক্ষিতমনস্কতার ছাপ। মোহরের একমাত্র সন্তান রাজা মায়ের সামনে পড়াশোনার বাইরে কিচ্ছু বোঝে না। তলায় তলায় কাজের লোকের মেয়ে পুতুলের প্রতি চোরা টান, সহমর্মিতা! রাজার বাবা সুযোগ পেলেই বাড়ির কাজের মাসিকে ভোগ করে। তার মেয়ের গায়েও হাত দিতে যায়! আবার কেচ্ছা ছড়ানোর ভয় হলেই তাড়িয়ে দেয় তাদের। বাড়ির ড্রাইভারের মুখ বন্ধ করে টাকা দিয়ে। বাড়তি নিরাপত্তা রাজনীতির পোশাক। 

গন্ধটা সন্দেহজনক

সিরিজ শুরু রূপসার খুন দিয়ে। এই মেয়েটিও নিম্নবিত্ত পরিবারের। নামী মডেল হতে কলকাতায় আসে। শহরের জল পেটে পড়তেই দিনমানে মডেল। রাতে দেহপসারিণী। কেবল মন, বুদ্ধি আর মুখের জোরে সবাইকে চমকে রাখে। রূপসার প্রেমিক দু’জন। রাজা, আর রপসার ছোটবেলার বিশেষ বন্ধু। রূপসা কি তার ঝাপসা জীবনের জন্যই খুন হল? কে তাকে খুন করল? কখন, কীভাবে করল? বলে দিলে সিরিজ মাটি। তবে এখান থেকেই রহস্যের ঘনঘটা।

সবর্ণ-অসবর্ণ...

রূপসার খুনের তদন্তের দায়িত্ব পান সাবিত্রী মণ্ডল। তিনি আর এক নীচুবর্ণের প্রতিনিধি। শিডিউল কাস্ট কোটায় চাকরি পেয়েছেন। চেহারায়, আচরণে মধ্যবিত্ত মানসিকতার ছাপ স্পষ্ট। কপালে সদা চিন্তার ভাঁজ। চোখে হাই পাওয়ারের চশমা। খুব ক্যাজুয়াল লুক এবং হাবভাবের তথাকথিত ‘ল্যাদখোর বাঙালি প্রশাসন’-এর জীবন্ত রেপ্লিকা! তিনিই আবার বাড়িতে স্বামীর সঙ্গে বসে মদ্যপান করেন। সামান্যতম সূত্র পেলে হিংস্র বাঘিনী হয়ে ওঠেন! রাজনৈতিক প্রভাবের পরোয়া করেন না। বুদ্ধির জোরে রহস্যের জাল ছেঁড়েন। এঁর তদন্তের গতিপ্রকৃতি ধরেই গল্প এগিয়েছে। উঠে এসেছে সমাজে এখনও রয়ে যাওয়া বড়লোক-ছোটলোক বিভেদ।

সোজাপথের ধাঁধা

গল্প যত এগিয়েছে ততই প্রকৃত খুনিকে নিয়ে দ্বিধা তৈরি হয়েছে। কখনও রাজা, কখনও মোহর, কখনও কালোবাজারির মহিলা এজেন্ট তো কখনও রুপসার প্রাক্তন প্রেমিকের উপরে সন্দেহ হবে। টুকরো কোলাজে উঠে এসেছে রাজা-মল্লিকার শীতল দাম্পত্য। পুতুলের ক্যান্সারে ভোগা মা, মেয়ের প্রতি তাঁর অপত্য স্নেহ। ফারুকের মতো গাড়িচালকের গল্প। যারা প্রাণের ভয়ে, অর্থের লোভে অন্যায়ের সঙ্গে আপোস করলেও ভিতরে ভিতরে অনুশোচনায় ভোগে। তাদের অসহায়তার সুযোগ নিয়ে সমাজের উচ্চবিত্ত, ক্ষমতাশালীরা তাদের ব্যবহার করে। 

অভিনয় যখন অহঙ্কার...

‘রূপসা’ ওরফে ঊষসী রায়। নির্লজ্জ মেয়ের প্রতিনিধি। মেদহীন ছিপছিপে অভিনয়ে তাক লাগিয়ে দিয়েছেন! গৌরব চক্রবর্তী ওরফে ‘রাজা’ যেন সব্যসাচী চক্রবর্তীর ছায়া। লোকনাথ দে ওরফে ‘ফারুক’ ‘ছোটলোক’দের জীবন্ত প্রতিনিধি। ‘সাবিত্রী’ ওরফে দামিনী বেণী বসু। সমাজমাধ্যম তাঁকে টলিউডের ‘তাব্বু’ বলছে! এত জীবন্ত ‘পুলিশ অফিসার’ বাংলা কেন এত দেরিতে পেল? শুভ্রজিৎ দত্ত, সাবিত্রী মণ্ডলের যথার্থ "সত্যবান"। আলাদ করে নজর কেড়েছেন উষসী চক্রবর্তী। লুকের পাশাপাশি উষ্ণতা ছড়িয়েছেন অভিনয়েও। বিশেষ করে শেষে দামিনীর হাতে ওঁর ঠাসঠাস চড় খাওয়ার দৃশ্য মনে রাখবে দর্শক। ওই দৃশ্যের অভিনয় প্রচণ্ড স্বাভাবিক। প্রত্যেক সিরিজের সাব টাইটেল ধারালো। পুরনো দিনের রহস্য রোমাঞ্চ ছবির আদলে তৈরি টাইটেল কার্ড। সম্পাদনা, ক্যামেরা অনবদ্য। শেষের দুই পর্বে রহস্য এতটাই টানটান যে সিরিজ থেকে চোখ সরানো যায় না।





 




বিশেষ খবর

নানান খবর

সংগ্রহ করুন... #aajkaalonline #pujovibes #durgapuja #DurgaPuja2024

নানান খবর

যৌন হেনস্থার অভিযোগে ডিরেক্টরস গিল্ড থেকে অনির্দিষ্টকালের জন্য সাসপেন্ড অরিন্দম শীল! ক্ষমা চেয়ে কী জানালেন পরিচালক?...

সম্পর্কে তৃতীয় ব্যক্তির আগমন! ভাঙতে‌ চলেছে টলিপাড়ার এই নায়ক-নায়িকার প্রেম?...

দীপিকাকে নিয়ে হাসপাতালে রণবীর, গণেশ চতুর্থীর দিনেই কি সুখবর?...

রাধা-কৃষ্ণের সাজে ‘যৌন উসকানি’র অভিযোগ! বিতর্কের মুখে কোন পদক্ষেপ তামান্নার?...

শীঘ্রই আসছে...

চোখে মুখে রহস্যের ছাপ, 'টেক্কা'য় এক নিমেষে খেলা ঘোরাতে তৈরি 'ইরা', প্রকাশ্যে স্বস্তিকা মুখোপাধ্যায়...

'পুলিশ' আবির না কি 'ব্যাঙ্ক ডাকাত' শিবপ্রসাদ, কে আসল 'বহুরূপী'? টিজারে চমকে উঠল নেটপাড়া...

‘আমার শরীরের উপরে...’ যৌন হেনস্থা শিল্পার! কোন পরিচালকের বিরুদ্ধে উঠল অভিযোগ?...

নারী সুরক্ষার প্রশ্নে পরিচালকদের চরিত্রহনন, ফেডারেশনকে তোপ দেগে কী বললেন কৌশিক? ...

‘অপরিচিত’-এ অভিনয় করে কী মানসিক সমস্যা দেখা দিয়েছিল বিক্রমের? নেপথ্যে ছিল কার হাত? ...

অরিজিৎ সিংয়ের ‘কন্ঠে’ ফের কোন রিমেক? শুনে “বমি পাচ্ছে” লিখলেন মৌসুমী ভৌমিক! ...

'জিনিয়াস' হলেও কোন দেশে মূল্যহীন অনুরাগ কাশ্যপ? বিস্ফোরক নওয়াজউদ্দিন সিদ্দিকী...

ব্রেকিং: ছোটপর্দার নতুন জুটি নীলাঙ্কুর-অভিকা? ...

রানির বাবা-মাকে তালাবন্ধ করে রেখেছিলেন যশ চোপড়া! দিয়েছিলেন হুমকিও, কিন্তু কেন? ...

শাহরুখের অভিনয় শিক্ষক ছিলেন এই কারখানার শ্রমিক, করতেন কাগজ বিক্রিও! চেনেন তাঁকে? ...

প্রকাশ্যে আলিয়ার 'জিগরা' লুক, করণের ছবিতে কোন অবতারে ধরা দিচ্ছেন পর্দার 'রানি'?...



রবিবার অনলাইন

সোশ্যাল মিডিয়া



11 23